প্রচন্ড এই গরমে এসি ছাড়াই ঠান্ডা থাকবেন যেভাবে

0
316
গরমে এসি ছাড়া ঠান্ডা

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে বেশির ভাগ মানুষের স্বপ্নের নাম ‘এসি’। কিন্তু এর বিকল্প আছে। কিছু ঘরোয়া উপায়ে আপনি সহজেই ঘরকে ঠান্ডা রাখতে পারবেন।

গরম ভাল লাগে এমন মানুষ আমাদের দেশে আছে সেটা বোধহয় ভাবা ঠিক হবেনা। এই গরমে একটু অসচেতন হলেই হতে পারে নানা অসুখ-বিসুখ। পানিশূন্যতা, হিট স্ট্রোক- এগুলো গরমের খুব প্রচলিত সমস্যা।

এই গরমে ফ্যানের বাতাসেও যেন পাওয়া যায় গরমের ছোঁয়া। গ্রীষ্মের এই অসহ্য গরমে আপনার অবস্থাও যদি এমন তাহলে আপনার জন্যেই দেওয়া হল গরমের ভেতরে এসি ছাড়াই ঠান্ডা থাকার কৌশল।

ঠান্ডা পানি দিয়ে দিনে দুবার গোসল করুন। এটি শরীর শীতল রাখতে সাহায্য করবে। তবে যাঁদের সর্দি-কাশির সমস্যা আছে, তাঁরা এ বিষয়ে সতর্ক হোন।
যতদুর সম্ভব ঘরে বাল্ব, আয়রন মেশিন সহ যে সব যন্ত্র গরম করে তা ব্যাবহার থেকে বিরত থাকুন। এগুলো আপনার ঘরের ভিতরটা আরো অস্বাভাবিক করে তুলবে। ক্লান্ত লাগলেই বিশ্রাম নিন। অতিরিক্ত কাজ করা থেকে বিরত থাকবেন। ঘুম ক্লিয়ার করবেন। অর্থাৎ পর্যাপ্ত ঘুমাবেন।

টেবিল ফ্যান ব্যবহার করেন তাহলে ফ্যানের সামনে এক গামলা ঠান্ডা পানি রেখে দিয়ে তারপর ফ্যান চালান। পুরো ঘরটিতে শীতলতা ছড়িয়ে পড়বে। আর সিলিং ফ্যান চেষ্টা করবেন জানালার পাশে লাগতে।

গরমকালে আরামদায়ক সূতি পোশাক এবং মোজা পরলে তা তাপমাত্রা ও ঘাম প্রতিরোধ করতে সাহায্য করে। কারণ এই সময় অতিরিক্ত আঁটসাঁট পোশাক পরলে অস্বস্তির সৃষ্টি হবে।

যদি সম্ভব হয় ভালো মানের একটি সানগ্লাস ব্যবহার করা উচিত যার ফলে চোখকে সূর্যের আলো থেকে রক্ষা করা সম্ভব হবে। প্রতিরোধেই সুস্থতা, তাই প্রত্যেকেরই উচিত অসুস্থ হওয়ার পর সাবধান হওয়ার চেয়ে আগে সাবধান থেকে নিজেকে এবং সবাইকে সুস্থ রাখার চেষ্টা করা।

সময়ের কণ্ঠস্বর

আরও পড়ুনঃ   হ্যান্ডশেকেই ফাঁস আপনার স্বভাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 + 9 =