চোখের নিচের কালো দাগ দূর করার সহজ উপায়

0
1155
চোখের নিচের কালো দাগ

চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

চোখের সৌন্দর্য মানুষকে অনেক বেশি আর্কষনীয় করে তুলে। মানুষের চেহারার সবচেয়ে স্পর্শকাতর অঙ্গই হল চোখ। কিন্তু সেই সুন্দর দুটি চোখের নিচে যদি দেখা যায় কালো দাগ বা আন্ডার আই ডার্ক সার্কেল তাহলে পুরো সৌন্দর্যেই মাটি হয়ে যায়।

বিভিন্ন কারণে আমাদের চোখের নিচে অনেকসময় কালো দাগ পড়ে যায়। সাধারণত অতিরিক্ত দুশ্চিন্তা, কম ঘুম, হরমোনের পরিবর্তন কিংবা বদ খাদ্যাভ্যাস আনতে পারে আপনার চোখের নিচের কালো দাগ। যা নষ্ট করে দেয় চেহারার সৌন্দর্য। তাই আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া সমাধান যা কোনো প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দূর করবে এই দাগ। তাহলে জেনে নেয়া যাক কী কী উপাদান আছে এই তালিকায়।

চোখের নিচে কালো দাগ চেহারাকে যেমন মলিন করে দেয়, তেমনি বয়সকে বাড়িয়ে দেয় অনেক বেশি। আসল সৌন্দর্যকে লুকিয়ে ফেলে। অথচ এ সমস্যার সমাধান আছে আপনার হাতের কাছেই।

প্রাকৃতিক উপায়ে সাবধানে একটু যত্ন নিলেই আপনি দ্রুত সমাধান পেয়ে যাবেন। আসুন জেনে নিই ঘরে বসে কীভাবে দূর করবেন চোখের নিচের কালো দাগ :

আলু: আলু কুড়িয়ে তার থেকে রস বের করে নিতে হবে। এবার আলুর রসের মধ্যে কটন বল ভিজিয়ে চোখের পাতার ওপর ১০ মিনিট রাখতে হবে এবং পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। খেয়াল রাখবেন পুরো চোখ যেন ঢেকে থাকে।

টমেটো: চোখের নিচের কালো দাগ দূর করার একটি চমৎকার উপাদান হচ্ছে টমেটো। সম্পূর্ণ প্রাকৃতিকভাবে এটি দাগ কমিয়ে ত্বককে করবে নরম এবং কোমল। ১ চা চামচ টমেটোর রসের সঙ্গে ১চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই দিন করে লাগানো যাবে।

ঠাণ্ডা টি ব্যাগ: চোখের কালো দাগ দূর করার আরো একটি সহজ উপায় হল টি ব্যাগ। প্রথমে যেকোনো টি ব্যাগ(গ্রিন টি হলে সব থেকে ভালো) পানি দিয়ে ধুয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ঠাণ্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে সহজেই।

আরও পড়ুনঃ   চোখের নীচের কালো দাগ দূর করবে সহজ কিছু ঘরোয়া উপাদান

ঠাণ্ডা দুধ: প্রতিদিনের ব্যবহারের জন্য ঠাণ্ডা দুধ খুব কার্যকরী। দুধ ত্বককে করে তোলে মসৃণ। দুইটি কটন বল ঠাণ্ডা দুধে ভিজিয়ে ১০/১৫ মিনিট চোখের ওপর রেখে ধুয়ে ফেলতে হবে। এতে চোখের ফোলাভাব কমে যাবে এবং কালো দাগ দূর হবে।

কমলা: কমলার রসের সঙ্গে দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটা কালো দাগ দূর করার পাশাপাশি চোখকে আরো উজ্জ্বল করে তোলে।

বাদাম তেল: বাদামের তেল ভিটামিন ই সমৃদ্ধ যা আপনার ত্বককে করবে মসৃণ এবং দাগ দূর করার জন্য খুবই উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে চোখের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি চোখের চামড়া কুচকানো ভাবও দূর হবে।

এছাড়া শসা এবং আলুর রস একসঙ্গে মিশিয়ে চোখে লাগান। কিছুক্ষণ পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতেও দারুণ উপকার পাওয়া যায়।

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 − three =