মধু ও দারুচিনি একসঙ্গে খেলে কী হয় ?

0
1218
মধু ও দারুচিনি

মধু যে অনেক রোগের চিকিৎসা করতে পারে সেটা বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে মধু ও দারুচিনির মিশ্রণ মানুষের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

সবাই বলে এই প্রজন্মের এত রোগে ভোগার পিছনে নাকি ভেজাল খাবার দায়ি। কথাটা যে একেবারে ভুল, এমন নয়! কিন্তু আমাদের শরীর ঠিক না থাকার পিছনে আমাদের দোষও কম নেই। এই যেমন দেখুন না প্রকৃতি আমাদের হাতে একাধিক অস্ত্র তুলে দিয়েছে। তবু আমরা সেগুলি ব্যবহার করি না। ফলে সহজেই নানা রোগ আমাদের ঘিরে ধরে তাণ্ডব করে। তাই তো আজ আপনাকে এক প্রশ্ন করতে চাই। করতে পারি কি? কি প্রশ্ন করে ফেলুন? খুব সহজ একটা প্রশ্ন। যত বছরই বাঁচুন না কেন, সুস্থভাবে বাঁচতে চান, নাকি ডাক্তারের দাস হয়ে শ্বাস নিতে চান? এ কেমন প্রশ্ন মশাই! সবাই তো সুস্থভাবেই বাঁচতে চায়। এমন কাউকে কি খুঁজে পাবেন যে বলবে যে আমি অসুস্থ হতে চাই! তাই যদি হয় তাহলে মধু এবং দরচিনি খাওয়ার অভ্যাস করেননি কেন? একাধিক গবেষণায় দেখা গেছে এই দুই প্রকৃতিক উপাদান একসঙ্গে যদি খাওয়া যায়, তাহলে শরীরে ভিটামিন এবং মিনারেলের ঘাটতি দূর হয়। সেই সঙ্গে শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা যেমন বাড়ে, তেমনি ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায়। মেলে আরও অনেক উপকার। যেমন…

আরো পড়ুন প্রতিদিন মধু-দারুচিনির মিশ্রণ খাচ্ছেন তো?

হেলদি ফুড টিম অনলাইন জানিয়েছে, মধু-দারুচিনির দারুণ কিছু উপকারিতার কথা। চলুন দেখে নিই শরীরের কোন কোন সমস্যায় সমাধান দেয় মধু-দারুচিনির মিশ্রণ।

চুল পড়া রোধে

অলিভ অয়েলের সাথে ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এটি চুলের ফাঁকা জায়গায় লাগান (যেখান থেকে চুল পড়ে গেছে সেখানে)। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ   নিজের রক্তের গ্রুপ অনুযায়ী সঠিক খাবারটি খাচ্ছেন তো?

অঙ্গের কর্মক্ষমতা এবং ত্বকের সৌন্দর্য:

অনেক প্রাকৃতিক উপাদানে রয়েছে নানা রোগ থেকে মুক্তির উপায়। কিন্তু এ প্রাকৃতিক উপাদানগুলো ভালোভাবে ব্যবহার করি না বা করতে জানি না। প্রাকৃতিক এ উপাদান গুলোর মধ্যে মধু ও দারুচিনি সবার কাছেই সুপরিচিত। একাধিক গবেষণায় দেখা গেছে এই দুই প্রকৃতিক উপাদান যদি একসঙ্গে  খাওয়া যায়, তাহলে শরীরে ভিটামিন এবং মিনারেলের ঘাটতি দূর হয়। সেই সঙ্গে শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা এবং ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে:
পরিবারে কি ডায়াবেটিস রোগের ইতিহাস রয়েছে? তাহলে  আজ থেকেই দারুচিনি এবং মধু খাওয়া শুরু করতে পারেন। কারণ এই দুই প্রকৃতিক উপাদান ইনসুলের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেয়ে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

হৃদরোগ:

সুস্থ হৃদয়ের জন্য মধু আর দারুচিনি গুঁড়োর একটি মিশ্রণ তৈরি করুন। এবার রোজ সকালে জ্যাম-জেলি বা মাখনের বদলে এই মিশ্রণটি পাউরুটিতে মাখিয়ে খান। এটা আপনার রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাবে আর হৃদরোগের সম্ভাবনা কমিয়ে দেবে।

বাত/আর্থারাইটিস :

এক গ্লাস গরম পানিতে দুই টেবিল চামচ মধু আর এক টেবিল চামচ দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই পানি প্রতিদিন নিয়ম করে সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। আপনার যদি দীর্ঘমেয়াদি বাতের সমস্যা/ জয়েন্টে প্রদাহ থাকে তবে তা ভালো করে দেবে এই জাদুকরি পানীয়।সেই সঙ্গে হাড়ও শক্তপোক্ত হয়ে ওঠে এবং এটা ক্যান্সার প্রতিরোধেও বেশ সহায়ক।

পিত্ত থলিতে সংক্রমণ :

অনেক সময় পিত্ত থলিতে ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দেয়। এ থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন এক গ্লাস কুসুম গরম পানিতে দুই টেবিল চামচ দারুচিনির গুঁড়ো ও এক টেবিলচামচ মধু মিশিয়ে পান করুন।

 কোলেস্টরল :

জানেন কি? বড় এক কাপ চায়ের সঙ্গে দুই টেবিল চামচ মধুর সঙ্গে তিন টেবিলচামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করার দুই ঘণ্টার মধ্যেই আপনার রক্তে কোলেস্টরলের মাত্রা ১০ শতাংশ কমে যায়। তো নিয়মিত পান করতে শুরু করুন এই পানীয়টি।

আরও পড়ুনঃ   প্রতিদিন ১টি কাঁচা মরিচের বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

ঠাণ্ডা :

হঠাৎ ঠাণ্ডা বা সর্দিতে আক্রান্ত হলে এক টেবিল চামচ মধু আর ১/৪ টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে পরপর তিন দিন খান। এটা আপনার ঠাণ্ডা সারাবে, সর্দি ভালো করে দেবে আর সাইনাসের সমস্যা কমিয়ে দেবে।অথবা ঠাণ্ডা লেগে সর্দি হলে ১ টেবিল চামচ হাল্কা গরম মধু আর ১/৪ চামচ দারুচিনি গুঁড়ো তিন দিন খেলে সর্দির হাত থেকে বাঁচা যাবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি :
প্রতিদিন পরিমাণ মতো দারুচিনির পেস্টের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে শরীরে বিভিন্ন উপকারী উপাদান জমা হবে। এই উপকারী উপাদান সমূহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ক্লান্তি দূর করতে সাহায্য করে। অর্থাৎ নিয়মিত মধু আর দারুচিনির গুঁড়ো খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরের ভেতরে অঙ্গ প্রত্যঙ্গগুলো বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য বাড়ায়:
সপ্তাহে ২-৩ দিন পরিমাণ মতো দারচিনি পেস্ট নিয়ে তাতে মধু মিশিয়ে  মুখে লাগাতে পারেন। এতে স্কিনের যে কোন সমস্যা কমে যায়। সেই সঙ্গে কোষের উপরের স্থরে জমতে থাকা মৃত কোষের স্থর সরে যায়। ফলে ত্বক উজ্জ্বল এবং প্রাণোচ্ছল হয়ে ওঠে। সেই সঙ্গে বলিরেখা এবং বয়সের ছাপও কমতে থাকে।

ফ্লু :

মধুতে থাকা প্রাকৃতিক রোগ প্রতিরোধী ক্ষমতা ফ্লুয়ের জন্য দায়ী ভাইরাসকে ধ্বংস করে এবং ফ্লু থেকে আপনাকে রক্ষা করে।

ক্যান্সার রোগকে দূরে রাখে:
মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট, যা শরীর থেকে টক্সিক উপাদান বের করে দেয় ।এতে ক্যান্সার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমে যায়। অন্যদিকে দারচিনিতে উপস্থিত অ্যান্টি-টিউমার প্রপাটিজ শরীরে কোথাও টিউমার হতে দেয় না। ফলে ক্যান্সার রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগ পায় না।

ওজন কমানো :

বাড়তি ওজন কমাতে চান? তাহলে দারুচিনি গুঁড়ো দিয়ে ফোটানো এক গ্লাস পানিতে মধু মিশিয়ে প্রতিদিন সকালে খালিপেটে পান করুন।

আরও পড়ুনঃ   এক বা দু চামচ মধু যেভাবে বদলে দেবে আপনার জীবন

নিঃশ্বাসে দুর্গন্ধ :

সারাদিন যদি তাজা নিঃশ্বাস নিতে চান তাহলে এক গ্লাস গরম পানিতে এক টেবিল চামচ মধু ও দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। এরপর রোজ নিয়ম করে এই পানি দিয়ে কুলি করুন। সারাদিন নিঃশ্বাস থাকবে একদম তরতাজা।

হজম ক্ষমতার উন্নতি ঘটে:
বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত দারুচিনি এবং মধু খেলে স্টমাকে উপস্থিত গ্যাস বেরিয়ে যায়। সেই সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই বদহজম এবং বুক জ্বালার মতো সমস্যা কমে যায়। প্রসঙ্গত, ব্লাডার ইনফেকশনের মতো রোগের চিকিৎসাতেও এই দুটি প্রকৃতিক উপাদান বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বদহজম আর অ্যাসিডিটি:

খাবার আগে কিছুটা দারচিনি পাউডার দুই চামচ মধু দিয়ে খেলে বদহজম আর অ্যাসিডিটির হাত থেকে মিলবে রেহাই।

ব্রণ থেকে রেহাই:

তিন টেবিল চামচ মধু আর এক চা চামচ দারুচিনি গুঁড়ো একসঙ্গে মিশিয়ে ঘুমোতে যাওয়ার আগে ব্রণের উপর লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহের জন্য রোজ ফলো করুন এই রুটিন। এতে ব্রণ থেকে রেহাই পাবেন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five − five =