থানকুনি পাতার অসাধারণ যত স্বাস্থ্যগুণ

0
724
থানকুনি পাতার গুণ

সমস্যা সমাধান ও রোগ নিরাময়ের জন্য আমরা কত কিনা করি। চিকিৎসা করতে গিয়ে বেশ ক্ষতি ডেকে আনি নিজেদের জন্যই। কষ্ট লাঘবে তখন পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা মাথায় থাকে না।

বিশেষ করে টাইফয়েড জ্বর, ডায়রিয়া, কলেরার মতো পেটের রোগে অ্যান্টিবায়োটিকও চলে আকছার।

পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত ওই সব ওষুধগুলির দামও অনেক সময় নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে হয়ে যায়। অথচ আমাদের হাতের কাছেই কিছু ভেষজ গাছ রয়েছে, যেগুলি অত্যন্ত অল্প দামে বা একটু খুঁজলে বিনামূল্যেও পাওয়া যায়, আমরা জানি না। অনেক সময় জেনেও, বিশ্বাস হয় না। তেমনই একটি ভেষজ উদ্ভিদ হল থানকুনি

থানকুনি আমাদের অতিপরিচিত পাতা। পুকুরপাড় বা জলাশয়ে হামেশাই দেখা মেলে। কথায় বলে, পেট ভালো থাকলে মনও ফুরফুরে থাকে। চিকিত্‍সকরাই বলছেন, থানকুনি পাতার এমন ভেষজ গুণ রয়েছে, মিয়মিত খেতে পারলে, পেটের অসুখে কোনও দিনও ভুগতে হবে না। শরীর-স্বাস্থ্য তো সতেজ থাকেই, ছোট থেকে খাওয়াতে পারলে বুদ্ধিরও বিকাশ হয়। দেখে নেওয়া যাক, যৌবন ধরে রাখতে ও সুস্থ থাকতে থানকুনি পাতার ভেষজ গুণগুলি।

১. পেটের রোগ নির্মূল করতে থানকুনির বিকল্প নেই। নিয়মিত খেলে যে কোনও পেটের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। একই সঙ্গে পেট নিয়ে কোনও দিনও সমস্যায় ভুগতে হয় না।

২. শুধু পেটই নয়, আলসার, এগজিমা, হাঁপানি-সহ নানা চর্মরোগ সেরে যায় থানকুনি পাতা খেলে। ত্বকেও জেল্লা বাড়ে।

৩. থানকুনি পাতায় থাকেমস্তিষ্কের কোষ গঠনে সাহায্য করে ও রক্ত চলাচল বাড়ায়। থানকুনি পাতা নিয়মিত খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

৪. থানকুনি স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখতে সাহায্য করে।

৫. মৃতকোষের ফলে চামড়ায় অনেক সময়ই শুষ্ক ছাল ওঠে। রুক্ষ হয়ে যায়। থানকুনি পাতার রস মৃতকোষগুলিকে পুনর্গঠন করে ত্বক মসৃণ করে দেয়।

৬. পুরনো ক্ষত কোনও ওষুধেই না সারলে, থানকুনি পাতা সিদ্ধ করে তার জল লাগালে সেরে যায়। সদ্য ক্ষতে থানকুনি পাতা বেটে লাগালে, ক্ষত নিরাময় হয়ে যায়।

আরও পড়ুনঃ   সরিষার তেল না খেয়ে যে উপকারগুলো থেকে বঞ্চিত হচ্ছেন

৭. থানকুনি পাতা চুল পড়া আটকে দেয়। এমনকি নতুন চুল গজাতেও সাহায্য করে।

৮. বয়স বাড়লেও, যৌবন ধরে রেখে দেয় থানকুনি পাতার রস। প্রতিদিন একগ্লাস দুধে ৫-৬ চা চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেলে, চেহারায় লাবণ্য চলে আসে। আত্মবিশ্বাসও বেড়ে যায়।

৯. দাঁতের রোগ সারাতেও থানকুনির জুড়ি মেলা ভার। মাড়ি থেকে রক্ত পড়লে বা দাঁতে ব্যথা করলে একটা বড় বাটিতে থানকুনি পাতা সিদ্ধ করে, তারপর ছেঁকে নিয়ে সেই জল দিয়ে কুলকুচি করলে উপকার পাওয়া যায় চটজলদি।

ঔষুধি গুণে ভরা থানকুনি পাতা

আমাদের বাড়ির চারপাশেই জন্ম নেওয়া এই থানকুনি পাতার রয়েছে নানা উপকারিতা। ক্ষত সারাতে বা পেটের সমস্যায় থানকুনি পাতা বেশ কার্যকর। শুধু তাই নয় চুল পড়া কমাতেও রয়েছে এর অসাধারণ গুণ।

অনেকে থানকুনি পাতা চাটনি বানিয়ে খান। এছাড়া পিঁয়াজুর সঙ্গে অথবা ভাজি করেও খাওয়া যায় থানকুনি পাতা।

জেনে নেওয়া যাক এর অজানা নানা গুণ—

ক্ষত সারাতে এর পাতা অনেক কার্যকরী। পুরনো ক্ষতে পাতা সিদ্ধ করে পানিটা ক্ষতের উপর দিলে ক্ষত নিরাময় হয় আর নতুন ক্ষতে পাতা বেটে ক্ষতের উপর লাগাতে হয়। চুলকানি ও খোস পাঁচড়া রোধে এই রস কাঁচাহলুদের রসের সঙ্গে মিশিয়ে শরীরে মাখলে তা ভালো হয়।

-প্রায়ই ভুলে যাওয়ার সমস্যা থাকলে স্মৃতিশক্তি বর্ধক হিসেবে দুধে এক চামচ শুকনো থানকুনির গুড়ো গুলিয়ে খেলে অথবা থানকুনি পাতার রস দুই চামচ করে দুপুরের খাবার আগে খেলে উপকার হয়।

-চুল পড়া কমাতে ও দেহের তারুণ্য ধরে রাখতে ১ গ্লাস গরুর দুধের সঙ্গে ৫-৬ চা চামচ পাতার রস দিয়ে খেতে হয়।

-পেটের নানাবিধ সমস্যায় থানকুনি পাতা ব্যাপক কার্যকরী। ডায়রিয়া, আমাশয়, বদহজম ইত্যাদিতে এই পাতার রসের সঙ্গে চিনি মিশিয়ে দুই চামচ করে দিনে দুইবার খেলে পেট ভালো হয়।

আরও পড়ুনঃ   ঔষধি ফল বেল-বেলের উপকারিতা জেনে নিন

-ডায়বেটিকস, রক্তাল্পতায় থানকুনির রস দিনে দুইবার খেলে ভালো ফল পাওয়া যায়।
-রক্ত দূষণ রোধে ৪ চা চামচ রসের সঙ্গে ১ চা চামচ মধু মিলিয়ে ১ সপ্তাহের মত খেলে রক্ত পরিষ্কার হয় ও রক্ত সঞ্চালন বাড়ে।

-দৃষ্টির অস্পষ্টতা রোধে শুকনো গরুর দুধের সঙ্গে থানকুনির গুড়া ১/২ চামচ, ১ চামচ মধু মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যায়।
-জ্বর উপশমে থানকুনি পাতার রস অনেক উপকারি। প্রতিদিন সকালে এটি সেবনে জ্বর দ্রুত সেরে যায়।

-লিভারের সমস্যায় (বিশেষ করে বাচ্চাদের) থানকুনির ১ চামচ রসের সাথে ৫-৬ ফোঁটা কাঁচা হলুদ, সামান্য চিনি ও মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেলে সমস্যা দূর হয়।

-দাঁত ও মাড়ির রোগে থানকুনি পাতা সিদ্ধ পানি কুলকুচা করলে ভালো ফল হয়।

-মাঝেমাঝে দেখা যায় ছোট বাচ্চারা কথা বলাতে দেরী করে, এ অবস্থায় ১ চামচ পাতার রস গরম করে তা ঠাণ্ডা হলে সঙ্গে ২০ ফোঁটা মধু দুধের সঙ্গে মিশিয়ে খাওয়ালে কিছুদিনের মধ্যে সমস্যা দূর হয়।

পেটের সমস্যাসহ নানা রোগের মহৌষধ থানকুনি পাতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight + 18 =