টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

0
1937
টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

টনসিল ইনফেকশনের কারণেই সাধারণত গলায় ব্যথা হয়। যেকোনো সময় যেকোনো বয়সের মানুষের টনসিল ইনফেকশন হতে পারে। হতে পারে সর্দি-কাশি কিংবা জ্বর। ইনফেকশন বেড়ে গেলে অ্যান্টিবায়োটিক খাওয়ার প্রয়োজন পড়ে। তবে ঘরোয়া কিছু উপায় আছে যা টনসিলের ইনফেকশন দূর করতে সাহায্য করে।

টনসিলের লক্ষণ :

১।গলা ব্যথা

২।গলা উপর বেদনাদায়ক ফোসকা

৩।মাথা ব্যাথা

৪।ক্ষুধামন্দ্যা

৫।কানের ব্যথা

৬।মুখে গন্ধ

৭।শ্বাস কষ্ট

৮।খাবার গিলতে কষ্ট

৯।জ্বর, ঠাণ্ডা

আসুন জেনে নেই ব্যথা দূর করার উপায়গুলো।

১। মেথি
মেথি টনসিলের ব্যথা রোধ বেশ উপকারী। এক লিটার পানিতে তিন চা চামচ মেথি দিয়ে জ্বাল দিন। এটি ৩০ থেকে ৩৫ মিনিট জ্বাল দিতে থাকুন। কুসুম গরম থাকা অবস্থায় এটি দিয়ে কুলকুচি করুন। মেথি গলা ফুলা এবং ব্যথা কমিয়ে দেবে।

২। আদা চা
এক কাপ পানিতে এক চা চামচ আদা কুচি দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। প্রতিদিন এটি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল উপাদান ইনফেকশন ছড়াতে বাধা প্রদান করে। এর সাথে সাথে ব্যথা কমিয়ে দিয়ে থাকে।

৩।  গ্রিন টি এবং মধু
এক কাপ গরম পানিতে এক চা চামচ গ্রিন টি পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার এটি আস্তে আস্তে চুমুক দিয়ে চা পান করুন। দিনে ৩ থেকে ৪ কাপ এই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করে দেয় এবং টনসিলের ব্যথা ধীরে ধীরে কমিয়ে থাকে।

৪। লবণ পানি
গলা ব্যথা বা টনসিল ইনফেকশন দূর করার সবচেয়ে প্রচলিত উপায় হলো লবণ পানি। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করুন। এটি ব্যাকটেরিয়া ধবংশ করার সাথে সাথে গলার ইনফেকশন দূর করতে সাহায্য করে। এটি তিন ঘন্টা পর পর করুন।

আরও পড়ুনঃ   টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

৫। লেবুর রস
২০০ মিলিগ্রাম গরম পানিতে লেবুর রস, এক চা চামচ মধু, আধা চা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। যতদিন গলা ব্যথা ভাল না হয় তত দিন পর্যন্ত এটি ব্যবহার করুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি বেশ কার্যকরী।

এছাড়া গলায় গরম কাপড় পেছিয়ে রাখলে ঠাণ্ডা কম লাগবে। সেই সাথে সঠিক পরিমান বিশ্রাম নিতে হবে।

সূত্র: হেলথ লাইন/ওয়াসিফ

আরও পড়ুনঃ

টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eleven + 12 =