হার্ট ভালো রাখতে যেসব খাবার খাবেন!

0
443
ভালো হার্ট

শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে হৃৎপিণ্ড বা হার্টকে নিয়েই ভাবনা থাকে বেশি। হার্ট বিকল হলে নেমে আসে মহাবিপর্যয়। এই রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর ১ কোটি ৭৩ লাখ মানুষের মৃত্যু হয়।

হৃদরোগকে চিহ্নিত করা হয়েছে বিশ্বের এক নম্বর ঘাতকব্যাধি হিসেবে। তাই এর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এমন কিছু খাবার আছে, যা খেলে সহজেই হার্টের নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

জেনে নিন হার্ট ভালো রাখতে খাবেন যেসব খাবার-

* আমলকিঃ হার্টকে ভালো রাখতে সন্দেহাতীতভাবে সবচেয়ে ভালো ওষুধ হিসেবে কাজ করে আমলকি। প্রায় সব ধরনের কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করার এক অদ্ভূত ক্ষমতা রয়েছে এর।

* ডার্ক চকলেটঃ যারা চকলেট পছন্দ করেন, তাদের জন্য আনন্দের বিষয় এই চলকেটও হার্টের জন্য বেশ উপকারী। ডার্ক চকলেটে আছে ফ্ল্যাবিনয়েড, যা কার্ডিওভাসকুলার রোগ থেকে রক্ষা করে, তবে অতিরিক্ত ডার্ক চকলেট খাওয়া ভালো নয়।

* বিলবেরিঃ এটি ব্ল্যাকবেরির মতোই একটি ফল। এটিও হার্টের জন্য অত্যন্ত উপকারি। নিয়মিত এ ফল খেলে হার্টের যে কোনো সমস্যার ঝুঁকি থেকে মুক্ত থাকা যায়। এমনকি এ ফলটি রক্ত চলাচলকেও সচল থাকে।

* গ্রিন টিঃ বর্তমান সময়ে হার্টের জন্য সবচেয়ে বেশি ওষুধের কাজ করে গ্রিন টি। এটা শুধু রক্তের শিরাকেই সচল রাখে না, রক্ষাও করে।

* কফিঃ বন্ধুদের সঙ্গে আড্ডায় নিজেকে রিফ্রেশ করতে এক কাপ কফির বিকল্প কেউ কেউ ভাবতেই পারেন না। চিকিৎসকদের মতে, দিনে দুই কাপ কফি আপনার হৃৎপিণ্ডকে সব রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে।

* সূর্যমুখীর বীজঃ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে আঁশ। তাই আঁশযুক্ত খাবার গ্রহণের মাধ্যমে হার্ট রোগের ঝুঁকি কমানো সম্ভব। এ বিবেচনায় উত্তম খাবার সূর্যমুখীর বীজ। এই বীজে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি এসিড এবং আঁশ রয়েছে যা হার্টের জন্য উপকারী।

আরও পড়ুনঃ   চিরতরে ছারপোকা দূর করার দারুণ কার্যকরী একটি উপায় (দেখুন ভিডিওতে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

twelve − 6 =