সাদা চুল কালো করতে চা: এই চা ব্যবহারেই পাকা চুল হবে কালো!

1
2160
সাদা চুল কালো করতে চা
চুল কালো করার বেশিরভাগ প্রসাধনীতেই থাকে রাসায়নিক রং। তাই প্রাকৃতিক পদ্ধতিতে সাদা চুল করতে চাইলে বেছে নিতে পারেন চা পাতা। এই চায়ের চায়ের পাতায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা কালো করার পাশাপাশি উজ্জ্বল ও সুন্দর করে চুল। এছাড়া অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার সমস্যা হলে ব্যবহার করতে পারেন কালো চায়ের লিকার। লালচে ধরনের চুলেও কালচে  করবে ব্ল্যাক টি। 

চা দিয়ে চুল কালো করার পদ্ধতি নতুন নয়। প্রতিষ্ঠিত ও প্রচলিত কয়েকটি পন্থা এখানে দেওয়া হল বিভিন্ন সাজসজ্জা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে।

শুধু ব্ল্যাক টি: ‘ট্যানিক অ্যাসিড’ সমৃদ্ধ, যা সময়ের সঙ্গে চুল কালো করতে সাহায্য করে। এজন্য চা হতে হবে কড়া। তবে পান করতে নয়, মাথায় মাখতে হবে।

ছয় চা-চামচ চা পাতা কিংবা ছয়টি টি ব্যাগ দিয়ে চা বানিয়ে ঠাণ্ডা করে চুলে ঢালতে হবে। ভেজা চুলে আধা ঘণ্টা অপেক্ষার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অথবা তিনটি ব্ল্যাক টি ব্যাগ ১ কাপ পানিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ছেঁকে নিন। এবার চায়ের লিকার ব্রাশের সাহায্যে ভালো করে চুলে লাগান। ১ ঘণ্টা অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি ও ব্ল্যাক টি: সদ্য তোলা কফি বিন বা ইন্সট্যান্ট কফি সাময়িকভাবে চুল কালো করতে পারে। দীর্ঘস্থায়ী রং পেতে তার সঙ্গে যোগ করতে পারেন ব্ল্যাক টি। আর উপায়টাও সহজ।

তিন কাপ পানিতে তিনটি টি ব্যাগ ফুটিয়ে নিতে হবে। এবার তাতে যোগ করতে হবে তিন টেবিল-চামচ ইন্সট্যান্ট কফি। তারপর পাঁচ মিনিট ফুটিয়ে মিশ্রণটি ঠাণ্ডা করে ব্রাশ দিয়ে চুলে প্রয়োগ করতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলূন। অথবা ৫ টেবিল চামচ চা পাতা ২ কাপ কফিতে ফুটিয়ে নিন। এরপর তাতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। মিশ্রণটি চলে লাগিয়ে ২০ মিনিট পর শ্যাম্পু করুন। চুল কালো ও উজ্জ্বল হবে। 

আরও পড়ুনঃ   আলু দিয়ে সাদা চুলকে কালো করার উপায় জেনে নিন

কালো চা দিয়ে চুল ধোয়া: কড়া ব্ল্যাক টি বানিয়ে তা দিয়ে চুল ধুতে হবে। এজন্য বেসিনে চুল উল্টে করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত চা দিয়ে ধুতে হবে। ১৫ থেকে ২০ মিনিট চায়ের তরল চুলে শুকাতে দিন। তারপর আবার চা দিয়ে চুল ধুতে হবে। এভাবে দুতিনবার ধুলে চুলে ঝলমলে কালো রং আসবে। অথবা কড়া লিকার বানিয়ে চুলে লাগিয়ে  ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল।

ঔষধি উদ্ভিদের সঙ্গে ব্ল্যাক টি: দুটি রোজমেরি পাতা ও দু্টি অরেগানো পাতার সঙ্গে সাতটি ব্ল্যাক টিয়ের ব্যাগের চা পাতা মিশিয়ে ফুটাতে হবে। এবার তা চুলে মাখিয়ে এক থেকে দুই ঘণ্টা রাখতে হবে। কতক্ষণ রাখতে হবে তা নির্ভর করবে চুলের দৈর্ঘ্য আর কতোটা কালো রং চান তার ওপর। ধুয়ে ফেলতে হবে সাধারণ পানি দিয়ে। অথবা ৭টি টি ব্যাগ, ২টি রোজমেরি পাতা ও ২টি অরিগেনো পাতা ফুটিয়ে নিন একসঙ্গে। ঠাণ্ডা হলে চুলে লাগিয়ে ২ ঘণ্টা পর ধুয়ে ফেলুন ।

ব্ল্যাক টি এবং তুলসি: পাঁচ টেবিল-চামচ ব্ল্যাক টি এবং পাঁচটি তুলসি পাতা একসঙ্গে ফুটিয়ে নিন। প্রয়োজনে কয়েক ফোঁটা লেবুর রসও যোগ করতে পারেন। লেবুর রস খুশকি ও মাথার ত্বকের অন্যান্য সংক্রমণ থেকে বাঁচাবে। সেই সঙ্গে চুলের স্বাভাবিক কালো রংও ফিরিয়ে আনতে সাহায্য করে।

আরও পড়ুনঃ

কলপ ছাড়াই সাদা চুল কালো করার ১৪টি কার্যকরী উপায়

পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

২ সপ্তাহে পাকা চুল কালো করুন কিংবা ফিরিয়ে আনুন হারানো চুল!

সূত্রঃ বিডি নিউজ

1 COMMENT

  1. আপনার সাইটটি খুব যুগউপযোগী। আমি আপনার সাইট থেকে অনেক উপকৃত হয়েছি। আমি আশা করি আরো ভাল কিছু পাবো আপনার থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 + eleven =