লিভার সুস্থ রাখবে ও ওজন কমাবে এই জাদুকরী জুস!

0
428
জুস

মেদবিহীন, ছিপছিপে স্বাস্থ্য সবার কাম্য। সুগঠিত, সুগড়ন ও সুন্দর শরীরের প্রত্যাশা থাকলেও তা পূরণ করা খুব একটা সহজ কাজ নয়। অন্যদিকে দেহের প্রধান অঙ্গ প্রত্যঙ্গগুলোর মধ্যে একটি অন্যতম অঙ্গ হলো লিভার। দেহের স্বাভাবিক পরিচালনায় লিভারের সুস্থতা অনেক জরুরি। কিন্তু কিছু অসাবধানতার জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। ওজন কমানো এবং লিভার ভালো রাখতে সাহায্য নিতে পারেন একটি জাদুকরী জুসের।

বাঁধাকপি এবং আদার মিশ্রণে তৈরি একটি জুস আপনার স্বপ্ন পূরণ করতে পারে। মূলত, বাঁধাকপিতে আছে পটাশিয়াম, ভিটামিন সি এবং সালফার যা লিভারকে বিষমুক্ত করতে পারে। এসব উপাদান লিভার থেকে ইউরিক এসিড এবং ফ্রি র‌্যাডিক্যালস এর মতো বিষ বের করে দেয়।

এছাড়া এর প্রদাহরোধী উপাদান পানিশুন্যতা এবং লিভার বিষ মুক্তকরণ, মাথাব্যথা দূরীকরণেও বেশ কার্যকর। লিভারের আরেকটি বিষমুক্তকরণ উপাদান আদা। আদাতে থাকা জিনজারোল এবং শোগা এই কাজে সহায়ক হিসেবে কাজ করে। বাঁধাকপিতে ক্যালোরি কম থাকায় তা আপনার ওজন কমানোর লক্ষ্যে সহায়ক হিসেবে প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত হতে পারে। আদাও ওজন কমানোয় সহায়ক প্রাকৃতিক উপাদান হিসেবে থাকতে পারে আপনার খাদ্য তালিকায়।

জুস বানানোর পদ্ধতি জেনে নিন-

উপকরণ :
একটি গোলাপি বা সবুজ বাঁধাকপি, ১-২ টুকারা আদা, ২ টেবিল চামচ তাজা লেবুর রস, ১টি আপেল, আধা চা চামচ জিরা।
যেভাবে বানাবেন

প্রণালি :
বাঁধাকপি, আপেল এবং আদা ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর সেগুলো দেড় গ্লাস পানিতে সেদ্ধ করুন। অন্তত চার থেকে পাঁচ মিনিট ধরে সেদ্ধ করতে হবে। এরপর এতে দেড় চা চামচ জিরা বীজ যুক্ত করতে হবে। প্রয়োজন মতো পানি দিয়ে মিশ্রণটি ভালো করে নাড়াতে হবে। এরপর লেবুর রস মিশিয়ে নিন।

খাওয়ার নিয়ম :
প্রতিদিন সকালে এই জুস পান করলে আপনি সবচেয়ে বেশি উপকার পাবেন। ফ্রিজে রেখেও এই জুস সংরক্ষণ এবং ঠাণ্ডা করা যেতে পারে। এই জুসটি খুবই উচ্চ ক্ষমতা সম্পন্ন এবং সহজ রেসিপিতে তৈরি যার মাধ্যমে বাঁধাকপি এবং আদার ক্ষমতাশালী উপকার পাওয়া সম্ভব।

আরও পড়ুনঃ   লিভার সুস্থ রাখতে খেতে হবে এসব খাবার!

আরও পড়ুনঃ জুস খেলে কি সত্যিই ত্বক ভাল হয়?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × one =