লিভার সুস্থ রাখতে খাবার

0
406
লিভার সুস্থ রাখতে খাবার

লিভারের সমস্যা থাকলে অনেকে চাইলেও মনের মতো খাবার খেতে পারেন না। সারাবছরই নানা ধরনের অসুখে ভোগেন। একারণে লিভার ভাল রাখতে কিছু কিছু খাবারে জোর দেওয়া উচিত। আর কিছু কিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন। আঁশযুক্ত খাবার লিভার সুস্থ রাখতে সহায়তা করে।

গবেষণায় দেখা গেছে,ওটমিল লিভারের জন্য খুবই উপকারী। এটা শরীরের অতিরিক্ত ফ্যাট কমানোর পাশাপাশি লিভারের নানা ধরনের অসুখ সারাতেও সাহায্য করে।

যত বেশি চর্বিযুক্ত খাবার থেকে দূরে থাকবেন লিভার ততই ভাল থাকবে। ফ্রেঞ্চ ফ্রাই বা বার্গারের মতো ফাষ্ট ফুড থেকে যত দূরে থাকা যায় ততই ভাল।

লিভার সুস্থ রাখতে বেশি পরিমানে শাকসবজি খান। ব্রকলি লিভারের জন্য খুবই উপকারী। কিছু কিছু গবেষণায় দেখা গেছে, এই সবজিটি অনেক ধরনের লিভারের রোগ সারাতে সাহায্য করে।

যারা কফি খেতে পছন্দ করেন তারা জেনে খুশি হবেন যে , কফি লিভারের জন্য বেশ উপকারী। গবেষণায় এটা প্রমানিত হয়েছে, অতিরিক্ত মদ্যপান বা অস্বাস্থ্যকর খাবার খেয়ে যাদের লিভার ক্ষতিগ্রস্থ হয়েছে তারা যদি দিনে দুই থেকে তিন কাপ কফি পান করেন তারা উপকার পাবেন। কিছু গবেষণায় এটাও দেখা গেছে, কফি লিভার ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

খুব বেশি চিনি খেলে লিভারের ক্ষতি হতে পারে। চিনির সঙ্গে ফ্যাটের সম্পৃক্ততা আছে। যত বেশি চিনি খাবেন শরীরে তত বেশি চর্বি জমবে। ভবিষ্যতে লিভারের অসুখও দেখা দেবে। একারণে কম পরিমানে চিনি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গ্রিণ টি লিভার ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। লিভার সুস্থ রাখতে কোমল পানীয় এড়িয়ে চলুন।আর বেশি পরিমাণে পানি পান করুন।

সব ধরনের বাদাম বিশেষ করে কাজুবাদাম ভিটামিন ই’য়ের দারুন উৎস। গবেষণায় দেখা গেছে, এ ধরনের বাদাম লিভারের অসুখ সারাতে দারুন কার্যকরী।

সবুজ শাকে প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট থাকে যা লিভারের কার্যক্ষমতা বজায় রাখতে সাহায্য করে।জাম লিভারের অসুখ সারাতে বেশ কার্যকরী। এটা স্থুলতা এবং উচ্চ কোলেষ্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সূত্র : ওয়েবএমডি

আরও পড়ুনঃ   পিত্তথলিতে পাথর হলে কি করবেন? পিত্তথলির পাথর দূর করতে ঘরোয়া সমাধান জেনে নিন

লিভার সুস্থ রাখতে খেতে হবে এসব খাবার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen − fifteen =