রোগ নিরাময়ে মূল্যহীন মূলার মূল্যবান উপকারিতা!

0
560
মূলার উপকারিতা!
মূলা দামে সস্তা, বাড়ির আশপাশেই চাষ করা যায় এবং সহজলভ্য। সুতরাং এত উপকারী সবজি আপনার নিত্যদিনের খাদ্য তালিকায় রাখছেন তো?

চলছে শীতকাল। স্বভাবতই বিভিন্ন ধরনের শীতের সবজিতে ভরে উঠতে শুরু করেছে কাঁচা বাজার। এর মধ্যে অন্যতম হলো মূলা। মূলার নাম শুনেই অনেকেই বিরক্ত হন। আবার অনেকেই এই সবজি খেতে চান না। কিন্তু মূলায় মেলে নানা উপকার। তরকারি হিসেবে বা সালাদে নানাভাবে মূলা খাওয়া যায়। পুষ্টিবিদেরা বলেন, মূলার মেলা পুষ্টিগুণ। যকৃৎ ও পাকস্থলী পরিষ্কারে মূলার জুড়ি মেলা ভার। নিয়মিত তাই খাবার টেবিলে মূলা রাখতেই পারেন।মূলার পাতা, ফুল, স্ফীত মূল বা শিকড়, বীজ অর্থাৎ সবই ব্যবহার হয়! তবে আমরা পাতা ও মূলটাই বেশি খেয়ে থাকি। এর বৈজ্ঞানিক নাম: Raphanus sativus.

এবার জেনে নেওয়া যাক মূলার স্বাস্থ্য উপকারিতা।

  • কিডনির জন্য উপকারী:
    মূলা কিডনির স্বাস্থ্য উন্নয়নে সাহায্য করে। কারণ এটি মূত্রবর্ধক প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ। এছাড়া এটি রক্তে বিষাক্ত পদার্থের পরিমাণ কমিয়ে দেয়।
  • জন্ডিস: মূলা খুবই উত্তম ডি-টক্সিফায়ার বা টক্সিন নাশকারক। তাই লিভার এবং পেটের জন্য ভাল। এটি রক্ত পরিষ্কার করে শরীর থেকে টক্সিন বের করে দেয়। জন্ডিসের চিকিৎসায় ব্যবহৃত হয়। কারণ মূলা বিলরুবিনের মাত্রা কমায়। জন্ডিসের চিকিৎসায় কালো মূলা, মূলার পাতা বেশি ব্যবহৃত হয়।
  • পাইল্‌স থেকে রক্ষা: মূলায় প্রচুর আঁশ থাকে। কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে আঁশ জাতীয় খাবার খেতে হয়। কোষ্ঠকাঠিন্য পাইল্‌স এর অন্যতম কারণ। যেহেতু মূলা খেলে কোষ্ঠকাঠিন্য হয় না তাই পাইল্‌স থেকে রক্ষা পাওয়া যায়।
  • মূত্রতন্ত্রের রোগ প্রদাহ নিরাময়: মূলা খেলে মূত্রের পরিমাণ বৃদ্ধি পায়। মূলার রস প্রশ্রাবের সময় জ্বালা-পোড়া ও মূত্রতন্ত্রের প্রদাহ দূর করে। কিডনী পরিষ্কারক ও প্রদাহ দূরকারী।
  • ওজন কমানো: মূলা ক্যালোরি তেমন না বাড়িয়েই ক্ষুধা দূর করে। এতে শর্করা কম, প্রচুর আঁশ, পানি থাকে। যেগুলো ওজন কমাতে সহায়ক। এটি পরিপাকে সহায়ক ও মল পরিষ্কারক।
  • হৃদরোগ দূরকারক: মূলায় প্রচুর পরিমাণে অ্যান্থো-সায়ানিন থাকে। এটি এক ধরনের ফ্লাভোনয়েড যা শুধু মূলায় রং দেয় না, পাশাপাশি রয়েছে স্বাস্থ্যগত উপকারিতা। এটি হৃদরোগের ঝুঁকি কমায়।
  • ক্যান্সাররোধী: মূলা ডি-টক্সিফায়ার এবং এতে ভিটামিন-সি, ফলিক এসিড এবং অ্যান্থো-সায়ানিন থাকে। যেগুলো একত্রিতভাবে বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন- কোলন, কিডনী, অন্ত্র, পাকস্থলী এবং মুখের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হয়।
  • ধবল রোগ: লিউকো-ডার্মা বা ধবল রোগের চিকিৎসায় মূলার বীজ ব্যবহৃত হয়। মূলার বীজ পাউডার করে ভিনেগার, আদার রস অথবা গরুর মূত্রে ভিজিয়ে সাদা বা ধবল দাগে লাগালে ধবল রোগ দূর হয়। মূলার রস খেলেও দ্রুত ধবল রোগ দূর হতে সহায়তা করে।
  • কোষ্ঠকাঠিন্য: মূলায় থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য দূর করে। ডায়রিয়া থেকে রক্ষা করে। পিত্তরস বাড়ায়। যা হজমশক্তি বৃদ্ধি করে, লিভার এবং পিত্তথলিকে সুস্থ রাখে।
  • অ্যাজমা রোগ: মূলা শ্বসনতন্ত্রের সংকোচনের বিরুদ্ধে কাজ করে। এটি নাক, গলা, শ্বাসনালী এবং ফুসফুসকে সর্দি, অ্যালার্জিজনিত উপদ্রপ দূর করে। জীবাণুরোধী এবং ভিটামিন থাকায় শ্বসনতন্ত্রকে প্রদাহ থেকেও রক্ষা করে।
  • রক্তচাপ: মূলায় প্রচুর পটাশিয়াম থাকে। যা রক্তচাপ কমায়।
  • ডায়াবেটিস: মূলা ডায়াবেটিস এর চিকিৎসায় ব্যবহৃত হয়।
  • ত্বক পরিচর্যা: ভিটামিন-সি, ফসফরাস, জিংক এবং ভিটামিন-বি কমপ্লেক্স থাকায় ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের আর্দ্রতা ধরে রাখে, ফেস প্যাক হিসেবে ব্যবহার করা যায়।
  • জ্বর: জ্বর হলে বিট লবণের সাথে মূলার রস পান করলে উপকার পাওয়া যায়।
  • ডিহাইড্রেশন: মূলায় প্রচুর পানি থাকে। তাই শরীরকে আর্দ্র রাখতে সহায়ক।
আরও পড়ুনঃ   মাত্র ৪ দিন খালি পেটে কিশমিশের পানি খান, তারপরই দেখবেন ফল

উপরিউক্ত উপকারিতা ছাড়াও মূলা ক্ষুধা বৃদ্ধিকারক, মুখ ও শ্বাস পরিষ্কারক এবং উত্তম জোলাপ। ক্যালসিয়ামের অভার দূর করে। মাথা ধরা, এসিডিটি, বমিবমি ভাব, মোটা হওয়া, গলা ব্যথা, হুপিং কাশি, গ্যাসট্রিক, পিত্তথলির পাথর, অজীর্ণ ইত্যাদি থেকে বাঁচায়।

মূলা দামে সস্তা, বাড়ির আশপাশেই চাষ করা যায় এবং সহজলভ্য। সুতরাং এত উপকারী সবজি আপনার নিত্যদিনের খাদ্য তালিকায় রাখছেন তো?তথ্য সূত্র: অরগানিক ফ্যাক্টস।

ডাঃ মোঃ সাইফুল ইসলাম

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

8 + eighteen =