মাত্র পাঁচ প্রাকৃতিক উপায়ে পাকা চুল দূরে রাখুন

0
650
পাকা চুল ,চুল পাকা , চুল

বয়স বাড়লেই চুল পাকে, এমন ধারণা আজকাল আর কেউই বোধ হয় করেন না। ৬ থেকে ৬০, পাকাচুল এখন সকলেরই হতে পারে। তবে কারণটা জানতে হবে। শরীরে বিভিন্ন ভিটামিন এবং পুষ্টির ঘাটতির ফলে চুল পাকা এখন খুবই সাধারণ ব্যাপার। তবে শুধুমাত্র খাদ্য তালিকায় কিছু পরিবর্তন ঘটিয়ে পাকা চুলকে দীর্ঘ সময় দূরে সরিয়ে রাখতে পারেন। কী ভাবে, হদিস দিচ্ছি আমরা।

১/ নানা রকম বেরি:
স্ট্রবেরি, ব্লুবেরি, র‌্যাস্পবেরি। যে কোনও বেরি শরীরে পক্ষে খুব ভালো। এতে প্রচুর ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। যেটা ভালো চুল hair এবং ত্বকের জন্য খুবই দরকারি। এর ফলে শরীরে কোলাজেন তৈরি হয় যা ফ্রি র‌্যাডিক্যাল শরীর থেকে সরিয়ে রাখে। এটা বয়সকে ঠেকিয়ে রাখে। সঙ্গে পাকা চুলও।

২/ সবুজ শাক সবজি:
অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রাকৃতিক ফাইবারের ভাণ্ডার। উপরি পাওনা ভিটামিন বি। মাথার উপরিভাগের ত্বক ভালো রাখতে ভিটামিন বি-এর জুড়ি মেলা ভার। ভিটামিন B12 শরীরে নানা হরমোনের মধ্যে সামঞ্জস্য রাখে। ফলে পাকা চুল কম হয়।

৩/ স্যামন:
এই সামুদ্রিক মাছে fish ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যাকে গুড কোলেস্ট্রল বলা হয়। সব থেকে ভালো ব্যাপার হল, স্যামন মাছে সেলেনিয়াম থাকে, যা শরীরে বিভিন্ন হরমোনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে এবং অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে। শরীরের কোষকে যা র‌্যাডিক্যালের হাত থেকে রক্ষা করে।

৪/ চকোলেট:
চকোলেটে কপার বা তামা থাকে। তামা শরীরে মেলানিন তৈরি করতে সাহায্য করে। মেলানিন ত্বকের skin এবং চুলের স্বাভাবিক রঙ বজায় রাখে। প্রতিদিন যদি পরিমিত পরিমাণে চকোলেট খান, বিশেষত ডার্ক চকোলেট, তবে পাকা চুল দীর্ঘ দিন দূরে থাকবে।

৫/ আমন্ড:
চকোলেটের মতোই আমন্ডও প্রাকৃতিক কপারের ভাণ্ডার। সঙ্গে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন E. ত্বক, নখ এবং চুল ভালো রাখতে ভিটামিন ই খুবই ভালো।

আরও পড়ুনঃ   কলপ ছাড়াই সাদা চুল কালো করার ১৪টি কার্যকরী উপায়

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three + six =