ব্যথা সারিয়ে তুলবে লেবুর খোসা

0
282
lemon-peel
ব্যথা সারিয়ে তুলবে লেবুর খোসা

লেবুর গুনের কোন শেষ নেই। রুপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্যরক্ষা পর্যন্ত সব ক্ষেত্রে লেবু অতুলনীয়। লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন বি৬, বি১, এ এবং সি, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, পেকটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস। শুধু লেবু নয় লেবুর খোসাতেও রয়েছে  ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন সি এবং ফাইবার যা বিভিন্ন জয়েন্টের ব্যথা সারিয়ে তুলতে সাহায্য করে। লেবুর খোসা কীভাবে হাত, পা, ঘাড়ের ব্যথা সারিয়ে তোলে জেনে নিন সেই উপায়টি।

যা যা লাগবে:

একটি কাঁচের জার

দুটি লেবুর খোসা

অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন:

১। একটি জারে দুটি লেবুর খোসা কুচি করে নিন। তারপর এতে অলিভ অয়েল দিয়ে দিন।

২। অলিভ অয়েল সহ লেবু খোসা ২ সপ্তাহ ভিজিয়ে রাখুন।

৩। দুই সপ্তাহের পর এটি তৈরি হয়ে গেলে কিছু পরিমাণ অলিভ অয়েল ঢেলে অন্য একটি পরিষ্কার জারে ঢেলে নিন।

৪। এই তেলটি ব্যথার স্থানে আলতো হাতে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এরপর সেটি গজ দিয়ে পেঁচিয়ে রাখুন। এটি কয়েক ঘন্টা অথবা সারারাত রাখুন।

৫। গজের উপর প্লাস্টিকের প্যাকেট দিয়ে জড়িয়ে দিতে পারেন। আপনি এটি সন্ধ্যায় করতে পারেন এতে রাতে ব্যথা বৃদ্ধি পাবার সম্ভাবনা কম থাকবে।

৬। এছাড়া লেবুর খোসা কুচি করে (লক্ষ্য রাখবেন লেবুর উপরের অংশ যেন কুচি হয় সাদা অংশ যেনো নয়) ব্যথার স্থানে লাগিয়ে গজ দিয়ে পেঁচিয়ে রাখতে পারেন।

কার্যকারিতা:

লেবুর খোসায় রয়েছে অ্যান্টিসেপটিক যা শরীরের অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয়ের ইনফেকশন দূর করে দেয়। লেবুর খোসা থাকা উপাদান ধমনীতে রক্ত চলাচল বৃদ্ধি করে এবং ইনফ্লামেশন কমিয়ে থাকে। এতে ক্যালসিয়াম এবং ভিটামিন সি রয়েছে যা হাড় এবং মজবুত করতে সাহায্য করে। তাই লেবুর পাশাপাশি লেবুর খোসা খাওয়াও স্বাস্থ্যের জন্য উপকারী।

সূত্রবোল্ডস্কাই এবং নেচারাল হেলেথ কেয়ার ফর ইউ

লেবুর খোসার চমৎকার কিছু স্বাস্থ্যগুণ

আরও পড়ুনঃ   অশ্বগন্ধার ব্যবহার-কীভাবে রূপচর্চায় অশ্বগন্ধার ব্যবহার করবেন? অশ্বগন্ধার উপকারিতা ও অশ্বগন্ধার পার্শ্ব প্রতিক্রিয়া কী?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × 3 =