প্রতিদিন মধু-দারুচিনির মিশ্রণ খাচ্ছেন তো?

0
645
মধু-দারুচিনি

নিগার আলম:

আমাদের দৈনিক জীবনের গুরুত্বপূর্ণ দুটি উপাদান হলো মধু এবং দারুচিনি। রান্নার মশলা হিসেবে দারুচিনি বেশ পরিচিত। আর মধুও আপন গুণে গুণান্বিত। ওষধ হিসেবে এই দুটি প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। কোলেস্টোরল বাড়ছে নিয়ন্ত্রণহীন ভাবে? কিংবা বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? এই সব সমস্যার সমাধান পাবেন মধু-দারুচিনির মিশ্রণ থেকে। সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন এই মিশ্রণটি দূর করবে অনেকগুলো রোগ। চলুন জেনে নেওয়া যাক মধু-দারুচিনির স্বাস্থ্যগত উপকারসমূহ।

আরো পড়ুন মধু ও দারুচিনি একসঙ্গে খেলে কী হয় ?

১। কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখে

প্রতিদিন পৌনে ১ চা চামচ দারুচিনি এবং ৫ চা চামচ মধু দেহের খারাপ কোলেস্টোরল কমাতে বিশেষ ভাবে কার্যকরী। চাইলে এই দুটো একসাথে মিশিয়ে মিশ্রন তৈরি করে খেতে পারেন প্রতিদিন।  

২। বাত/আর্থারাইটিস

এক জরিপে দেখা গিয়েছে মধু দারুচিনির পানি পান করার ফলে খুব অল্প সময়ের মধ্যে বাতের ব্যথা কমে গেছে। এক গ্লাস গরম পানিতে দুই টেবিল চামচ মধু আর এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই পানি প্রতিদিন নিয়ম করে সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। কয়েক সপ্তাহের মধ্যে এটি আপনার বাতের ব্যথা কমিয়ে দেবে।  

৩। নিঃশ্বাসে দুর্গন্ধ দূর করতে

কসুম গরম পানিতে মধু ও দারুচিনি মেশান। প্রতিদিন সকালে এটি পান করুন। এটি আপনার মুখের দুর্গন্ধ দূর করে দেবে।

৪। ঠাণ্ডা-সর্দি সারায়

মধু ও দারুচিনি উভয়েই রয়েছে অ্যান্টিফাঙ্গালঅ্যান্টিভাইলার এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ঠাণ্ডা-সর্দির সমস্যা দ্রুত সারায়। প্রতিদিন মাত্র ১ চা চামচ মধুতে ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান। দ্রুত সমস্যার সমাধান পাবেন।

৫।  চুল পড়া রোধে

অলিভ অয়েলের সাথে ১ টেবিল চামচ মধু১ চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এটি চুলের ফাঁকা জায়গায় লাগান (যেখান থেকে চুল পড়ে গেছে সেখানে)। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ   হাঁপানি থেকে মুক্তির ঘরোয়া উপায়!

৬। রোগ প্রতিরোধ বৃদ্ধি

নিয়মিত মধু আর দারুচিনির গুঁড়ো খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরের ভেতরে অঙ্গ প্রত্যঙ্গগুলো বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

৭। দীর্ঘায়ু লাভ

তিন কাপ পানিতে চার চামচ মধু এবং এক চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। এই মিশ্রণটি প্রতিদিন পান করুন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আয়ু বৃদ্ধি করে থাকে।

৮।হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়

শরীরে খারাপ কোলেস্টেরল বা এল ডি এল মাত্রা কমানোর মধ্যে দিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিতে দারচিনি এবং মধু বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, মধুতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের অন্দরে প্রদাহ কমায়। ফলে কোনও ধরনের হার্ট ডিজিজ হওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে কমে হঠাৎ করে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও।

সূত্র: হেলথ আনলকড 

সম্পাদনা : রুমানা বৈশাখী 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight − three =