পিঁপড়া তাড়ানোর ঘরোয়া উপায়

0
539
পিঁপড়া তাড়ানোর উপায়

ঘরে পিঁপড়ার যন্ত্রণায় আপনি অতিষ্ঠ। অনেক চেষ্টা করেও দূর করতে পারছেন না ঘরের পিঁপড়া। খাবার টেবিল থেকে শুরু করে আপনার বিছানায় উঠে যায় পিঁপড়া। এমনো হয় রাতে কানের ভেতরে ঢুকে ঘুম হারাম করে।

বাজার থেকে কেনা রাসয়নিক দিয়ে পিঁপড়া মারতে গেলে উল্টো তাতে আপনারই ক্ষতি হতে পারে। তাই জেনে নিন পিঁপড়া তাড়ানোর ঘরোয়া উপায়।

দারুচিনির গুঁড়া

যে ক্যাবিনেট কিংবা তাকে খাবার রাখেন, তার মধ্যে এবং আশপাশে খানিকটা দারুচিনির গুঁড়া ছড়িয়ে রেখে দিন। টেবিলে খাবার বা ফল ঢাকা দিয়ে রাখলেও তার চারপাশে দারুচিনির পাউডার ছড়িয়ে রাখুন, পিঁপড়া আসবে না।

দারুচিনির এসেনশিয়াল অয়েল

দারুচিনির এসেনশিয়াল অয়েলও বাজারে কিনতে পাওয়া যায়, তার কয়েক ফোঁটা তুলোয় নিয়েও ফ্রিজে বা খাবার রাখার স্থানে রাখতে পারেন।

লেবুর রস

পিঁপড়া তাড়াতে ঘর মোছার পানির বালতিতে সরাসরি লেবুর রস মিশিয়ে নিন। বেশ খানিকটা মেশাবেন, বেশি পাতলা হয়ে গেলে লেবুর গন্ধটা থাকবে না। লেবুর গন্ধে পিঁপড়ারা আর খাবারের গন্ধ পায় না। ফ্রিজেও যদি পিঁপড়ার আনাগোনা থাকে, তাহলে সেখানেও লেবুর রস প্রয়োগ করে দেখতে পারেন।

শুকনো মরিচ

রান্নাঘর বা ক্যাবিনেটে যদি পিঁপড়ার আক্রমণ বাড়ে, তাহলে আস্ত শুকনো মরিচ রেখে দিন সেখানে। শুকনো তাওয়ায় ভেজে নেওয়া শুকনো মরিচও পিঁপড়ার হাত থেকে বাঁচাতে সক্ষম।

পুদিনার পাতা

কয়েকটি পুদিনার পাতা এক গ্লাস পানিতে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিন এবং স্প্রে করুন চারদিকে। চড়া গন্ধে পিঁপড়ার দল পালাতে পথ পাবে না!

ভিনেগার

সমান পরিমাণ সাদা ভিনেগার আর পানি মিশিয়ে ভরে নিন স্প্রে মেশিনে। এই স্প্রে ছিটিয়ে দিলে পিঁপড়ার হাত থেকে তখনই মুক্তি পাবেন। তবে প্রতিবার ব্যবহারের আগে অবশ্যই একবার বোতলটি ভালো করে ঝাঁকিয়ে নেবেন।

আরও পড়ুনঃ   যে ১৯ টি খাবার ভুলেও ফ্রিজে সংরক্ষণ করবেন না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two + one =