নতুন চুল গজানোর ৬ টি কার্যকর উপায়

4
31918
নতুন চুল গজানো, চুল গজানো

আজকাল চুল পড়ে যাওয়া, চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা কমবেশি সকলেরই আছে। এত কিছু করেও চুলগুলোকে রক্ষা করা যায় না। আর ফলাফল হচ্ছে অকালে চুল পড়ে টেকো হয়ে যাওয়া। আপনার সাধের প্রিয় চুলগুলোকে কীভাবে বাঁচাবেন? কীভাবে মাথায় নতুন চুল গজাবে? সমাধান আছে হাতের নাগালেই। আপনার মাথায় চুল গজাতে সাহায্য করবে একটি সাধারণ ও অল্প মূল্যের তেল। শুধু চুল নয়, চোখের পাপড়ি আর ভ্রু ঘন করতেও এই তেল দারুণ কার্যকরী!

 যেভাবে ব্যবহার করবেন:

ক্যাস্টর অয়েল একটানা ব্যবহার করলে হবে না, করতে হবে নিয়ম মেনে। সপ্তাহে একদিন করে টানা ৮ সপ্তাহ ব্যবহার করুন এই তেল। ক্যাস্টর অয়েল মধুর মত ঘন, প্রথম প্রথম একটু অসুবিধা হতেই পারে।
ব্যবহার করার পদ্ধতি বেশ সোজা। ক্যাস্টর অয়েল নিন, এতে যোগ করতে পারেন একটি ভিটামিন ই ক্যাপসুলের ভেতরকার তরল। চুল লম্বা হলে একাধিক ক্যাপসুল দিন। এরপর এই তেল রাতে ঘুমাবার আগে ভালো করে মাথায় মাখুন। বিশেষ করে চুলের গোঁড়ার ত্বকে ম্যাসাজ করে লাগান। সারারাত এই তেল চুলে থাকতে দিন। সকালে শ্যাম্পু করে ফেলুন। কোন বাড়তি কন্ডিশনার লাগবে না।
কোথায় পাবেন, কেমন দাম:
যে কোন ফার্মেসীতে ও সুপারশপে ক্যাস্টর অয়েল পাবেন আপনি। দেশি-বিদেশি দুই রকমই পাওয়া যায়। দেশি তেলগুলো দামে বেশ সস্তা। মোটামুটি ১০০ টাকার কমে আপনি এক বোতল পাবেন যা ব্যবহার করতে পারবেন ১ মাস! বিদেশি গুলোর দাম একটু বেশি। মানও একটু ভালো।
তাহলে আর দেরি কেন, চুলের জন্য বাড়তি চর্চা শুরু করে যাক আজই। পাতলা হয়ে যাওয়া চুলগুলো আবার হয়ে উঠুক ঘন।
(যাদের বংশগত কারণে বা কোন অসুখের জন্য টাক পড়ছে, তাদের ক্ষেত্রে আসলে কোন চিকিৎসাই কাজে দেবে না। প্রয়োজন আগে অসুখের চিকিৎসা। যাদের চুল পড়ছে স্ট্রেস, যত্নের অভাব, ভুল প্রসাধন ইত্যাদি কারণে; তাদের ক্ষেত্রে ক্যাস্টর অয়েল খুব ভালো কাজে দেবে।)

আরও পড়ুনঃ   চুল পড়া রোধে কিছু ‍কার্যকরী টিপস জেনে নিন

নিচে আরও ৫ টি  উপায় বর্ণিত হলো :-

১/ বেদানার দানা, পাতা এবং খোসা এক সাথে বেটে নিন। এবার এতে সরিষার তেল দিয়ে হালকা আঁচে গরম করুন। গরম করে তা ছেকে বোতলে রেখে দিন। সপ্তাহে ২-৩ বার এই তেল মাথায় লাগালে চুল পড়া দূর হয়ে ও নতুন চুল গজাতে সাহায্য করবে।

২/ সবুজ ধনে পাতার রস নিয়মিত চুলের গোড়ায় লাগালে চুল মোলায়েম হয়,কালো হয়, চুলপড়া বন্ধ হয়, এমনকি টাকে নতুন চুল গজায়।
 
৩/ পাকা অথবা শুকনো আমলকীর চূর্ণকে নারকেলের তেলে ভালো করে মিশিয়ে নিনি। এবার ওই তেল মালিশ করুন। কিছুক্ষণ রেখে চুল ধুয়ে ফেলুন।

৪/ কালোজিরা চুল পড়া বন্ধে এবং নতুন চুল গজানোর জন্যে সহায়ক। মাথায় কালোজিরার তেল ব্যবহার করা আর খাবারে কালোজিরা ব্যবহার আপনাকে স্বাস্থোজ্জল চুল দিতে পারে।

৫/ ডিম ও ভিটামিন-ই ক্যাপসুল এক সঙ্গে মিশিয়ে মাথায় মাখলেও উপকার পাওয়া যায়।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

4 COMMENTS

  1. আমার হাতের নিচের চামড়া উঠে হাত খসখস করছে

    • Please search our site. In brief, This is for the weather change. You apply extra virgin coconut oil or olive oil. If getting solid goods is a problem you may buy BD Health Extra Virgin Coconut Oil or BD Health extra virgin olive oil. Thank you

  2. আমার মাথার চুল উঠছে এবং মাথা খুবই চুলকাই ও প্রচুর পরিমানে খুশসি এর সমাধান কি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 − 4 =