তরমুজের বিচির অবাক করা গুণ – তরমুজের বিচির উপকারিতা

0
177
তরমুজের বিচি, তরমুজের বিচি খেলে কি হয়, তরমুজের বিচি খাওয়ার নিয়ম, তরমুজের বিচির উপকারিতা, তরমুজের বিচি খাওয়ার উপকারিতা, তরমুজের বিচির গুন,
তরমুজের বিচির অবাক করা গুণ - তরমুজের বিচির উপকারিতা

গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় ফল তরমুজ। চৈত্রের কাঠফাটা তীব্র গরমে পিপাসা মেটাতে তরমুজের কোন তুলনা নেই। আমরা প্রায় সবাই তরমুজ খাওয়ার সময় এর বিচি ফেলে দিই। মজার বিষয় হচ্ছে আমাদের অধিকাংশেরই জানা নেই তরমুজের বিচির কত অসাধারণ গুণ রয়েছে। আমাদের আজকের আয়োজনে আমরা আপনাদের সেই তথ্যই প্রদান করবো। যা জানার পর আপনি আর কখনোই তরমুজের বিচি ভুলেও ফেলে দিবেন না।

তরমুজ, তরমুজ চাষ পদ্ধতি, তরমুজের উপকারিতা, তরমুজ বীজের দাম, যৌন ক্ষমতা বাড়ানোর উপায়, তরমুজ খাওয়ার উপকারিতা, তরমুজ উপকারিতা, তরমুজ এর উপকারিতা,

আমাদের দেশে গ্রীষ্মকালে অনেক ফলই পাওয়া যায়। গ্রীষ্মকালীন ফলের মধ্যে সবচেয়ে আদর্শ ও জনপ্রিয় ফল হচ্ছে তরমুজ। একটি তরমুজের প্রায় ৯২ শতাংশ জুড়ে রয়েছে পানি। চৈত্রের অসহ্য গরমে প্রশান্তির শীতল অনুভুতি এনে দেয় এই তরমুজ। তরমুজের আদি নিবাস হলো আফ্রিকাতে। এরপরে পৃথিবীজুড়ে তরমুজ চাষ শুরু হয়। তরমুজ চাষের সবচেয়ে উপযোগী সময় হচ্ছে ফেব্রুয়ারী থেকে এপ্রিল মাস পর্যন্ত।

বিশেষজ্ঞদের মতে এবং আধুনিক বিজ্ঞান দ্বারা প্রমানিত তরমুজ যেমন আমাদের জন্য উপকারী ঠিক তেমনই এর বিচিও অনেক বেশী উপকারী। তরমুজের বিচি অনেক দুরারোগ্য ব্যাধি থেকে রক্ষা করতে পারে আপনাকে। নিচে এর সার্বিক বিষয় আলোচনা করেছি।

খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক

মেথি, মেথির উপকারিতা, মেথি খাওয়ার নিয়ম, মেথির উপকারিতা ও অপকারিতা, মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা, মেথি খাওয়ার নিয়ম ও উপকারিতা,

মাত্রাতিরিক্তি এলডিএল-কোলেস্টেরল অথবা খারাপ কোলেস্টেরল দেহের রক্তনালীতে অধিক পরিমানে ফ্যাট বাড়িয়ে দেয়। এর ফলে রক্তনালি ও শিরায় ব্লকেজ তৈরী হয় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক বেড়ে যায়। তরমুজের বিচিতে পলিআনস্যাচুরেটেড ও মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা রক্তপ্রবাহে খারাপ কোলেস্টেরলের মাত্রা অনেক কমিয়ে আনতে অধিক কার্যকর।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

কাঠ বাদাম, কাঠ বাদামের উপকারিতা, কাঠ বাদাম এর উপকারিতা, কাঠ বাদামের উপকারিতা ও অপকারিতা, কাঠ বাদামের উপকারিতা ও খাওয়ার নিয়ম, বাদামের উপকারিতা, বাদাম এর উপকারিতা,

 

তরমুজের বিচির মধ্যে জিংক, ম্যাগনেসিয়াম এবং আয়রন জাতীয় খনিজ পদার্থ বিদ্যমান। এগুলো আমাদের হজমশক্তিকে বাড়িতে তোলে এবং এর পাশাপাশি অ্যামিনো এসিড, ভিটামিন সি ও বি কমপ্লেক্সের জোগান দেয়। যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে অনেকাংশে বৃদ্ধি করে, বাহ্যিক সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং রক্তপ্রবাহের স্বাভাবিক গতি বজায় রাখে সাহায্য করে।

আরও পড়ুনঃ   তরমুজ বিচির আশ্চর্যগুণ-তরমুজের দানা আর ফেলবেন না!

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ রাখে

ব্লাড প্রেশার, Blood Pressure

আমাদের মধ্যে অনেকেরই হাই ব্লাড প্রেসারের সমস্যা রয়েছে। এই হাই ব্লাড প্রেশার সমস্যার জন্য তরমুজের বিচি অত্যান্ত উপকারী। তরমুজের বিচিতে অধিক পরিমাণে ম্যাগনেসিয়াম বিদ্যমান। এই ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এতে আরো রয়েছে উচ্চ মাত্রায় অ্যামাইনো অ্যাসিড এল-আরজিনাইন। দেহে নাইট্রিক অক্সাইডের পরিমান বৃদ্ধি করতে মাইনো অ্যাসিড এল-আরজিনাইনের গুরুত্ব অপরিসীম। নাইট্রিক অক্সাইড দেহে যে কোন প্রকারের ক্ষতকে সারিয়ে তুলতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে

ডায়াবেটিস, ডায়াবেটিক, Diabetes

তরমুজের বিচির একটি উল্লেখযোগ্য ও বড় উপাদান হল ম্যাগনেসিয়াম। এই ম্যাগনেসিয়াম ডায়াবেটিস রোগীদের জন্য অত্যান্ত উপকারী। গবেষণায় প্রমাণিত, তরমুজের বিচিতে যে ম্যাগনেসিয়াম রয়েছে তা শরীরে ইনসুলিন সংবেদনশীলতা পরিচালনা করে। যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

যৌনশক্তি বৃদ্ধি করতে

male sex problem, যৌনশক্তি, যৌন ক্ষমতা

তরমুজের বিচির উপকারিতার মধ্যে সবচেয়ে যেটা আকর্ষনীয় তা হচ্ছে এটা আপনার যৌন ক্ষমতাকে ন্যাচেরালী বাড়াবে। তাই একে ন্যাচেরাল ভায়াগ্রাও বলা হয়। বলা যায় ভায়াগ্রার সমানই কাজ করে তরমুজ ও তরমুজের বিচি। তরমুজের বিচিতে আছে অধিক পরিমাণে সিট্রোলিন অ্যামিনো অ্যাসিড। আর সিট্রোলিন অ্যামিনো অ্যাসিড লিবিডোর পরিমান বাড়ায়। এর ফলে যৌন ইচ্ছা ও যৌনশক্তি বা যৌন ক্ষমতা বেড়ে যায়।

তরমুজ খেতে যেমন সুস্বাদু তেমনই এর উপকারিতা। তরমুজের যেমন নানাবিধ উপকারিতা রয়েছে এর বিচিতেও রয়েছে ঠিক তেমনই। অবশ্যই এত তরমুজের বিচি ফেলে না দিয়ে তা গ্রহন করুন কারন এটা আপনার জন্য অত্যাধিক উপকারী।

আশা করছি আমাদের আজকের আলোচনা আপনার ভাল লেগেছে। যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টে জানান।

BD Health ভিজিট করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

আমার লেখা আরো পোষ্ট পড়তে এই লিংকে ক্লিক করতে পারেনঃ Asif Moin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 + fourteen =