ডায়াবেটিস থেকে বাঁচার ৫টি উপায় জেনে নিন!

0
987
ডায়াবেটিস

জীবন থেকে ধীরে ধীরে সব মধু হারিয়ে যেতে থাকে যদি শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস। নানারকম অসুবিধার সম্মুখীন হতে থাকেন একজন ডায়াবেটিক রুগী। গোটা বিশ্বে রোজ রোজ তড়তড়িয়ে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। বিশ্বে এখন ৪২.২ কোটি প্রাপ্ত বয়স্ক মানুষ এই রোগের শিকার। ডায়াবেটিসকে দূরে রাখতে জেনে নিন এমন ৪টি উপায় যা আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে।

১. ওজন কমান:- ডায়াবেটিসের একটি অন্যতম কারণ হল অতিরিক্ত ওজন। ওজন যত বাড়তে থাকবে ততই বাড়বে ডায়াবেটিসের বিপদ। রোগা-পাতলা শরীর আপনার থেকে ডায়াবেটিসকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করবে। তাই ডায়াবেটিসের রুগী হলে সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখুন।

২.জলখবার খান:- ডায়াবেটিস এড়াতে হলে কখনই বাদ দেওয়া চলবে না জলখাবার। সকালে ঘুম থেকে ওঠার ২-৩ ঘণ্টার মধ্যেই শেষ করে ফেলুন জলখাবারের পাঠ।

৩. ফাইবার জাতীয় খাবার বেশি খান:- খাবারের তালিকায় যত বেশি করে সম্ভব ফাইবার জাতীয় খাবার রাখুন। যেমন ফল, সবজি, বিনস, দানা জাতীয় শস্য, বাদাম ইত্যাদি। ফাইবার জাতীয় খাবার বেশি খেলে তা শরীরে শর্করার শোষণ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

৪. নিয়মিত শরীরচর্চা করুন:- ডায়াবেটিস থেকে বাঁচতে হলে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করুন। এতে ওজন যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনই শরীরে ইনসুলিন সঠিক ভাবে ব্যবহার হয়। ফলে ডায়াবেটিসে সম্ভাবনা অনেকটাই কম থাকে।

৫. ধূমপান বন্ধ করুন:- আপনি যদি ডায়াবেটিস থেকে বাঁচতে চান তবে এখনই বন্ধ করুন ধূমপান। ধূমপান কয়েকগুণ বাড়িয়ে দেয় ডায়াবেটিসের শিকার হওয়ার প্রবণতা।

সূত্রঃ জিনিউজ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ

আরও পড়ুনঃ   দিনের কোন সময় শরীরচর্চা করলে ভাল ফল পাওয়া যায় জানা আছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 − three =