ঘুমের আগে কেন পানি পান করবেন?

0
439
পানি পান

সুস্বাস্থ্যের জন্য পানি পান করা জরুরি। এটি শরীরের কার্যক্রমকে ভালো রাখতে সাহায্য করে। খাবার না খেয়ে হয়তো ৪০ দিন পর্যন্ত থাকা যায়, তবে পানি ছাড়া বাঁচা অসম্ভব!

ঘুমের আগে পানি খেলে শরীর আর্দ্র থাকে। পানি ঘুম ভালো হতে সাহায্য করে, ওজন কমায়। এ ছাড়া ঘুমের আগে পানি পান করার আরো অনেক উপকারিতা রয়েছে। জীবনযাত্রাবিষয়ক ম্যাগাজিন বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ বিষয়ে একটি প্রতিবেদন।

শরীরকে আর্দ্র রাখে

পানি শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। সারাদিন তো পানি খাওয়ার সুযোগ থাকে। তবে ঘুমের সময় তো আর পানি খাওয়া যায় না। তাই ঘুমের আগে পানি খেলে শরীর ভালোভাবে আর্দ্র থাকে। এটি শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।

বিষাক্ত পদার্থ দূর করে

শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পানি পান করা জরুরি। আমাদের শরীর বিভিন্নভাবে বিষাক্ত পদার্থ গ্রহণ করে থাকে। এতে বিভিন্ন রোগ হয়। ঘুমানোর আগে পানি পান করলে শরীর থেকে এসব বিষাক্ত পদার্থ দূর হয়।

ভালো ঘুমের জন্য

ঘুমের আগে পানি খেলে ঘুম ভালো হয়। পানি শরীরের ভিটামিন, মিনারেল ও পুষ্টির ভারসাম্যকে বজায় রাখতে সাহায্য করে।

ঘুমের সময় যেহেতু কোনো কায়িক পরিশ্রম করতে হয় না, তাই পানি এসব পুষ্টিকে শরীরের সব অংশে পৌঁছে দিতে সাহায্য করে।

পেশির টান কমে

ঘুমের আগে পানি পান করা পেশি এবং গাঁটকে শিথীল রাখতে সাহায্য করে। এতে পেশিতে টান বা ক্রাম্প হওয়ার শঙ্কা কমে যায়। তা ছাড়া পরের দিনের জন্য আপনার পেশি থাকবে পুরোপুরি ফিট।

ওজন কমায়

পানি একটি জিরো ক্যালোরির খাবার। ঘুমের আগে ঠান্ডা পানি পান ওজন কমাতে সাহায্য করে।

আপনি যদি ঠান্ডা পানি পান করেন, তাহলে শরীর এই পানিকে গরম করতে বেশ পরিশ্রম করে, মানে ক্যালোরি বেশি পোড়ে। এটি ওজন কমাতে সাহায্য করে। তবে এই ওজন কমানোর পরিমাণ বেশ নগণ্যই হয়।

আরও পড়ুনঃ   গবেষকদের চোখে বিয়ের ১০ উপকারিতা

বিঃদ্রঃ ঘুমাতে যাওয়ার ঠিক আগে পানি খাওয়া উচিত নয়। ঘুমাতে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে পানি পান করুন। আর তা না হলে ঘুমানোর সময় অস্বস্তি হতে পারে। মাঝরাতে কয়েক বার উঠতে হতে পারে টয়লেট ঘরে যাওয়ার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fourteen + 7 =