ঈদের আগে ত্বকে ফিরিয়ে দিন উজ্জ্বলতা

0
233
ত্বকে ফিরিয়ে দিন উজ্জ্বলতা

যত্নে থাকা ত্বকটাতে তেমন কোনো দাগ বা ব্রণ নেই। নিয়ম করে পানিপান, ঠিকভাবে মুখ ধোয়া, ত্বক উপযোগী ক্রিম ব্যবহার সবই চলে। পরিচ্ছন্ন মুখটি আপনাকে সবদিক থেকে ভালোলাগা দিলেও একটুখানি অতৃপ্তিতে রেখেই চলেছে। আর সেই অতৃপ্তির মূলে হল ত্বকের রঙ। ধোয়াটে বা কালো একটি আবরণ কিছুতেই আপনার মুখ থেকে যেতে চাচ্ছে না। যেকোনো উৎসব বা অনুষ্ঠানের সাজে কাঙ্ক্ষিত লুক আসতেও বাধা কালো ভাব। তাই ঈদের আগেই এমন ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে দিতে বেছে নিতে পারেন ঘরোয়া দুটি সহজ পদ্ধতি।

দই প্যাক

একটি বাটিতে ৩ টেবিল চামচ টকদই নিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার টকদই মুখের ত্বক, ঘাড়, গলায় ভালো করে লাগিয়ে নিন। চাইলে হাত পায়েও লাগিয়ে নিতে পারেন। মাত্র ৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই পদ্ধতির ব্যবহার আপনাকে ভালো ফলাফল দেবে। ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি বয়সের ছাপও প্রতিরোধ করবে দইয়ের ব্যবহার। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা খুব ভালো ব্লিচিং উপাদান। দই ব্যবহারের ফলে ত্বক ব্লিচ হয় যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে কোনো ধরণের কেমিকেল ছাড়াই। ত্বকের জন্য টকদইয়ের ব্যবহার অনেক বেশি কার্যকরী।

কমলা লেবু

ভালো ব্লিচিং এজেন্ট হিসেবে কমলা লেবু ভালো কাজ করে। এছাড়াও কমলা লেবুর ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই বাড়াতে সহায়তা করে। কমলার কোয়া খুলে শুধুমাত্র কমলার পালপ নিন। ২ টেবিল চামচ কমলার পালপের সঙ্গে ১ চিমটি কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি ঘুমানোর আগে মুখে লাগিয়ে পরের দিন সকালে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র ১ দিন ব্যবহারে উজ্জ্বল ত্বকের রঙ চমকে দেবে আপনাকেই।

আরও পড়ুনঃ   সৌন্দর্য ও স্বাস্থ্য সুরক্ষায় কলার ১০টি উপকারিতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 + 2 =